উখিয়ার তিন কেন্দ্রে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা দিলো ৯শ ৪৬জন পরীক্ষার্থী

ইমরান আল মাহমুদ:
দীর্ঘ এক যুগ পর সারাদেশে অনুষ্ঠিত হয়েছে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা। সারাদেশের ন্যায় কক্সবাজারের উখিয়া উপজেলার তিন কেন্দ্রে অংশ নেয় ৯শ ৪৬জন পরীক্ষার্থী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নীতিমালা অনুযায়ী এবার ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। ট্যালেন্টপুলে বৃত্তির ক্ষেত্রে উপজেলাভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০ শতাংশ ছাত্র এবং ৫০ শতাংশ ছাত্রীদের মধ্যে জেন্ডারভিত্তিক মেধা অনুসারে প্রদান করা হবে।

গতকাল শুক্রবার(৩০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। উখিয়া উপজেলার উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,রত্নাপালং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জালিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্রে ছিলো কঠোর নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তা নিশ্চিতে ও শৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে, পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ,সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিনয় চাকমা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার সহ কর্মকর্তাবৃন্দ।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার জানান,উপজেলার সকল প্রাথমিক স্তরের বিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের অংশগ্রহণে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে বৃত্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষার খাতা মূল্যায়নের জন্য পাঠানো হয়েছে। এরকম বৃত্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে আরও উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হবে বলে জানান তিনি।